ল্যাপটপ বেশি গরম হওয়া ঠেকাতে করণীয়

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedInEmail this to someonePin on Pinterest

কম্পিউটারের ক্ষেত্রে ডেস্কটপের পরিবর্তে এখন প্রায় সকলেরই পছন্দ ল্যাপটপ। এই পছন্দের বিশেষ কারণ হচ্ছে, ল্যাপটপের বহনযোগ্যতা এবং ব্যাটারি ব্যাকআপ সুবিধা।
ল্যাপটপে অনেক ছোট পরিসরে কম্পিউটারের প্রয়োজনীয় মাদারবোবোর্ড, প্রসেসর, র্যাম, হার্ডডিস্ক এবং অন্যান্য সবকিছুই থাকে। সে কারণে কাজ করতে করতে ল্যাপটপ কিছুটা গরম হবে এটাই স্বাভাবিক। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে, ল্যাপটপ এতো বেশি গরম হয়ে যায় যে, মনে হয় ল্যাপটপেই ডিম ভাজা যাবে।
বেশি গরম হয়ে গেলে ল্যাপটপের পারফরম্যান্স কমে যায়। সুতরাং ল্যাপটপ বেশি গরম হওয়া ঠেকাতে কিছু বিষয় খেয়াল রাখুন।
ল্যাপটপ বেশি গরম হওয়া ঠেকাতে কি করণীয়, আসুন দেখে নিই….
• বিছানা বা বালিশের ওপর রেখে কখনো ল্যাপটপ ব্যবহার করবেন না। নরম জায়গার ওপরে ল্যাপটপ রাখলে তাপ বিকিরণ হতে পারে না। ফলে ল্যাপটপের চেম্বারে খুব দ্রুত গরম বাতাস তৈরি হওয়ায় অতিরিক্ত গরম হয়ে যায়। সুতরাং বালিশ, বিছানা এমনকি কোলের ওপরে রেখেও ল্যাপটপ ব্যবহার করবেন না।
• এসি নেই আবার দরজা-জানলাও বন্ধ, এমন ঘরে ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়া স্বাভাবিক। তাই এসি না থাকলে জানালা অবশ্যই খুলে রাখুন যাতে বাতাস চলাচল করে।
• ল্যাপটপের স্টেটাস বারের ব্যাটারি আইকনে ‘Power and Sleep Settings’ সিলেক্ট করুন। স্ক্রল করে Additional Power Settings-এ যান। এবার Change Plan Settings-এ ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Change Advanced Power Settings। স্ক্রল ডাউন করে আসুন Processor Power Management-এ। এবার সিলেক্ট করুন Maximum Processor State। সেখানে পারসেনটেজ কমিয়ে দিন ৭০% থেকে ৮০%-এ।
• ল্যাপটপ কুলার ব্যবহার করতে পারেন। এগুলোর সঙ্গে ফ্যান থাকে যা ল্যাপটপের তলায় বাতাস দিয়ে তার তাপমাত্রা বেশি বাড়তে দেয় না। ফলে ল্যাপটপ কুলারের ওপর ল্যাপটপ রেখে ব্যবহার করলে ল্যাপটপ গরম কম হবে।
• ল্যাপটপের ব্যাকসাইডে এবং পাশে বাতাস চলাচলের জন্য যে ভেন্টিলেটরগুলো থাকে, সেগুলো সবসময় পরিস্কার রাখার চেষ্টা করুন। এতে করে আপনার ল্যাপটপের ভেতরের কুলিং ফ্যান ধুলোমুক্ত থাকবে এবং সঠিকভাবে কাজ করতে পারবে।

Leave a Reply

Be the First to Comment!

Notify of

wpDiscuz